Home / কুরআন ও তাফসীর / কুরআন মাজীদের ইংরেজি অনুবাদের ৫ টি ফ্রি ওয়েবসাইট | 5 free websites for English translation of Quran Majid

কুরআন মাজীদের ইংরেজি অনুবাদের ৫ টি ফ্রি ওয়েবসাইট | 5 free websites for English translation of Quran Majid

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না।

শুরু করছি মহান আল্লাহর নামে যানি পরম করুনাময়, অসীম দয়ালু।

 আমি কুরআন এর পাঁচটি ফ্রি ইংরেজি ট্রান্সলেট ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো। এই ওয়েব সাইটগুলো ব্যবহার করে আপনি ইংরেজি ভাষায় আরবি কুরআন এর অর্থ বুঝতে পারবেন।

আমরা যারা ইসলাম ধর্ম পালন করি তারা সবাই জানি যে, কুরআন (ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ) যা আল্লাহ্‌ মহানবী মোহাম্মদ (স.) এর নিকট নাযিল করেছেন। কুরআন-এ ১১৪ টি সূরা রয়েছে যেমনঃ আল-ফাতিহা (সূচনা),  আল-বাকারা (বকনা-বাছুর), আল-ইমরান (ইমরাননের পরিবার), আন-নিসা (নারী), আল-মায়েদা (খাদ্য পরিবেশিত টেবিল), আল- আন’আম (গৃহপালিত পশু) এবং আরও অনেক সূরা রয়েছে।

আমরা এও জানি যে, ইতিহাসের সর্বশেষ্ঠ মানব মহানবী মোহাম্মদ (স.) এর মার্তৃভাষা আরবী হওয়ার কারণে কুরআন আরবী ভাষাতে নাযিল হয়েছে। তবে আমরা যারা আরবী ভাষা জানি না তাদের বেশিরভাগই কুরআনে কি বলা হচ্ছে তা সম্পূর্ণরূপে বুঝতে অসুবিধা হয়। আর কুরআনের মাধ্যমে আমরা আল্লাহ্‌র সম্পর্কে জানতে পারি। আমার মত আপনিও যদি কুরআনের অর্থ না বুঝে থাকেন তাহলে এই টিউনে উল্লেখিত ওয়েব সাইট গুলোর এর মাধ্যমে কুরআন বুঝতে পারবেন সহজেই।

এখন, আপনাকে শুধুমাত্র এই ওয়েব সাইটে গুলোতে যেতে হবে এবং এই ওয়েব সাইটে আপনি কুরআনের ৩০ পারা বা ১১৪ টি সূরা একত্রে পেয়ে যাবেন। এই ওয়েব সাইট গুলোতে আপনি কুরআন আরবী ভাষার পাশাপাশি ইংরেজিতে এর অর্থ পড়তে পারবেন। তাছাড়াও আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে কুরআন তেলাওয়াত-এর অডিও শুনতে পারবেন। আর তাই কুরআনের অডিও শুনার সাথে সাথে আপনি সেই আয়াতের অর্থ ইংরেজি ট্রান্সলেট থেকে দেখে নিতে পারবেন।

যে সমস্ত ওয়েব সাইটে আপনি ইংরেজিতে কুরআনের অনুবাদ পাবেন তা নিন্মে আলোচনা করা হলঃ

1. Quran Wow

 

Quran Wow নাম শুনেই বুঝতে পারছেন যে এটা একটা কুরআন এর ওয়েব সাইট, যেখানে আপনি ইংরেজিতে কুরআন এর অনুবাদ পড়তে পারবেন। এছাড়াও ইংরেজি ভাষার পাশাপাশি আপনি বাংলা ভাষা সহ অন্যান্য আরও অনেক ভাষায় কুরআনের অনুবাদ পড়তে পারবেন। তাছাড়াও আপনি প্রত্যেকটি আয়াতের অডিও শুনতে পারবেন।

এই ওয়েব সাইটে, আপনি কুরআনের সমস্ত পারা একত্রে পাবেন। তবে ডিফল্ট ভাবে আল-ফাতিহা (সূচনা) সূরা লোড হবে এবং প্রতিটি আয়াত উপর মাউসের রাইট ক্লিক করলেই আপনি কত নাম্বার আয়াত পড়ছেন তা ট্রাক করতে পারবেন। আর এই ওয়েব সাইটে আপনি ডিফল্ট ভাবে আরবী কুরআন এবং ঠিক এর ডান পাশে ইংরেজিতে এর অনুবাদ দেখতে পাবেন।

এছাড়াও, আপনি সার্চ বারে ক্লিক করে আপনি আরবী, বাংলা বা ইংরেজি সহ অন্যান্য ভাষা ব্যবহার করে সার্চ করতে পারবেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বুকমার্ক ফিচারটি কেননা এর মাধ্যমে আপনি সর্বশেষ কোন আয়াত পরেছেন তা সেভ করা রাখতে পারবেন এবং পুনরায় সেখান থেকে পড়া চালিয়ে যেতে পারবেন। উপরের সেটিং আইকনে ক্লিক করে ভাষা,  ডিসপ্লে মোড, কুরআন ফন্ট, কালার স্কিম ইত্যাদি পরিবর্তন করে কুরআন পড়তে পারবেন।

2. Clear Quran

 

Clear Quran হচ্ছে কুরআনের ইংরেজি অনুবাদের আরেকটি ওয়েব সাইট। এই ওয়েব সাইটে, আপনি শুধু ইংরেজিতে কুরআনের অনুবাদ পড়তে পারবেন তাই নয় সাথে সাথে ইংরেজি অনুবাদের অডিও শুনতে পারবেন। এছাড়াও, অফলাইনে পড়ার জন্য আপনি অ্যাপ, অডিও এবং টেক্সট ফাইল ডাউনলোড করতে পারবেন।

কুরআনের অনুবাদ পড়ার আগে, আপনি বিভিন্ন মোড সিলেক্ট করে পড়তে পারবেন। এই ওয়েব সাইট যে মোড গুলি পাবেন তা হলঃ Edition God, Edition Allah, Videos, এবং Scenic Videos। আর আপনি কুরআনের সব গুলো সূরা ইংরেজি অনুবাদে পড়তে পারবেন।

এছাড়াও আপনি উপরের ড্রপ ডাউন মেন্যু থেকে এক সূরা থেকে অন্য সূরাতে যেতে পারবেন। তবে আপনি যদি আরবী এবং ইংরেজিতে কুরআন পড়তে চান তাও পারবেন এই ওয়েব সাইট থেকে, তাহলে উপরের মেন্যু থেকে Arabic/English বাটনে ক্লিক করুন। তাছাড়াও এগুলোর বাইরে আপনি কুরআন তেলাওয়াত শুনতে, আয়াত পুনরাবৃত্তি, অটো স্ক্রল সহ আরও অনেক ফিচার উপভোগ করতে পারবেন।

3. The Noble Quran

 

The Noble Quran হচ্ছে ইংরেজিতে কুরআনের অনুবাদ পড়ার জন্য অরেকটি ফ্রি ওয়েব সাইট। আপনি যখন এই ওয়েব সাইটে ভিজিট করবেন, আপনার কাছে সবচেয়ে ভাল লাগবে যে বিষয়টি তা হল ১১৪ টি সূরার কুইক লিঙ্ক খুবই সুন্দর করে সাজানো রয়েছে।

আপনি সরাসরি এখান থেকে যেকোন সূরা ওপেন করতে পারবেন এবং আরবী এবং ইংরেজি ভাষায় একই সাথে পড়তে পারবেন। এই ওয়েব সাইটের মাধ্যমে আপনি যেই আয়াত পড়ছেন ঠিক সেই আয়াতটির অডিও শুনতে পারবেন যা আগের কুরআন ওয়েব সাইটে ছিল না। এছাড়াও আপনি, উপরের ডান কর্নারের সেটিং আইকনে ক্লিক করে বিভিন্ন কারীর তেলাওয়াত, ইংরেজি ও বাংলা সহ বিশ্বের বিভিন্ন ভাষায় অনুবাদ পড়তে পারবেন।

4. Quranful

 

Quranful ওয়েব সাইটে ভিজিট করার সাথে সাথে আপনি Quran Wow ওয়েব সাইটের মত ইন্টারফেস দেখতে পাবেন, আর এই ওয়েব সাইট ব্যবহার করে আপনি আরবী কুরআন এর পাশাপাশি ইংরেজিতে অনুবাদ পড়তে পারবেন।

এই ওয়েব সাইটে ভিজিট করার পরে, আপনি হোম পেইজেই উপরে সূরার নাম দেখতে পারবেন সেখানে ক্লিক করলে সমস্ত সূরার ড্রপ ডাউন মেন্যু চলে আসবে। সেখান থেকে আপনি এক সূরা থেকে অন্য সূরাতে সহজেই যেতে পারবেন। এছাড়াও আপনি কুরাআনের আয়াত পড়ার পাশাপাশি একই সাথে কুরআনের অডিও প্লে করতে পারবেন।

আর সেটিং এ গেলে, আপনি ডিসপ্লে মোড (আরবী, ইংরাজী, আরবি-ইংরেজি পাশাপাশি) পরিবর্তন করতে পারবেন। এছাড়াও আপনি আরবী তিলাওয়াত পরিবর্তন করতে পারবেন এবং সহজেই কুরআন পড়তে পারবেন।

5. Noble Quran

 

Noble Quran হচ্ছে অনলাইন প্ল্যাটফর্ম যেখানে আপনি ইংরেজিতে কুরআনের অনুবাদ পড়তে পারবেন। আপনি এই ওয়েব সাইটের বাম পাশে পুরো কুরআনের সূরার লিস্ট পাবেন। এছাড়াও আপনি সহজেই স্ক্রল করে বিভিন্ন সূরাতে যেতে পারবেন।

তাছাড়াও আপনি এই ওয়েব সাইট থেকে ডেইলি হাদিস, ইসলামিক বই এবং বিভিন্ন ইমামের খুতবা পড়তে পারবেন। আর আপনি যদি শুধু ইংরেজি ভাষাতে কুরআন পড়তে চান তাহলে এই ওয়েব সাইট থেকে পড়তে পারেন। কেননা আপনি যেকোন সূরা ওপেন করলেই ইংরেজি তে কুরআন এর অনুবাদ দেখতে পারবেন। এই ভাবেই আপনি সহজেই সম্পূর্ণ কুরআন পড়তে পারবেন আর জানতে পারবেন আল্লাহ্‌ সম্পর্কে, যা আগে হয়ত ঠিক মত জানতেন না।

আপনিও হোন ইসলামের প্রচারক! মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের শ্বাশত বাণী ছড়িয়ে দিন। আমাদের ওয়েবসাইটে প্রকাশিত বিভিন্ন লেখা ফেসবুক, টুইটার, ব্লগ ইত্যাদি ওয়েবসাইটে শেয়ার করুন এবং সকলকে জানার সুযোগ করে দিন। নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে -এ লাইক করুন

Check Also

হাদীসের নির্বাচিত ৩৫টি দোয়াসমূহ

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না। শুরু করছি মহান আল্লাহর নামে যানি পরম করুনাময়, …

মন্তব্য করুন

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close