Home / ইসলামিক বই / বইঃ তারাবীহর রাক’আত সংখ্যা একটি তাত্ত্বিক বিশ্লেষণ

বইঃ তারাবীহর রাক’আত সংখ্যা একটি তাত্ত্বিক বিশ্লেষণ

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না।

শুরু করছি মহান আল্লাহর নামে যিনি পরম করুনাময়, অসীম দয়ালু।

মূলঃ মুযাফ্ফর বিন মুহসিন

সংক্ষিপ্ত বর্ননাঃ সমস্ত প্রশংসা মহান আল্লাহ রাব্বুল আলামিনের জন্য। আনাবিল শান্তি বর্ষিত হউক প্রিয় নবী (ছাঃ)-এর উপর,যিনি দ্বীনকে আমাদের পর্যন্ত এত সুন্দর করে পৌছে দিয়েছেন। আল্লাহ তার পরিবার পরিজন এবং সাহাবিগনের (রাঃ) প্রতি শান্তি বর্ষন করুন।সেই সাথে কল্যানের পথ দান কর সেই সব মানুষের প্রতি যারা নবী (সাঃ)-এর আনিত আল্লাহর বিধান আনুযায়ী আমল করে।

‘ছালাতুত তারাবীহ’ একটি গুরুত্বপূর্ন সফল ছালাত। রামাযান মাসে ছিয়াম পালনের পাশাপাশি অঢেল নেকী অর্জনের জন্য যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্য তারাবীহ অন্যতম। রাসূলুল্লাহ (ছাঃ) উক্ত ছালাত আদায়ের প্রতি উ‌ৎসাহ ব্যঞ্জক ভাষায় উদ্বুদ্ধ করেছেন। ছাহাবীদের নিয়ে গুরুত্বের সাথে আদায় করে তারাবীহর প্রতি আরো বেশী আকৃষ্ট করেছেন। তাই ১১ মাসের রক্ষণশালা তৈরির বিশেষ লক্ষ্যে তাকওয়ার পুঁজি সঞ্চায় করা সবারই কর্তব্য। তবে অবশ্যই তা আদায় করতে হবে গ্রহণযোগ্য পদ্ধতিতে, যাতে পরিশ্রম বিফলে না যায়। আল্লাহর নিকট ইবাদত গ্রহণযোগ্য হওয়ার জন্য প্রধান দুটি শর্ত রয়েছ।

(১) একমাএ আল্লাহর সন্তষ্টির জন্য আদায় করা। (২) ঐ ইবাদত রাসূল (ছাঃ) যে পদ্ধতিতে আদায় করেছেন সেই পদ্ধতিতে আদায় করা। (সূরা কাহফ ১১০;মুসলিম হ/৪৪৬৮,২/২৭।

অতএব যে আমলই হোক না কেন সেই আমল ও তার পদ্ধতি গ্রহন করতে হবে কেবল পবিএ কুরআন ও ছহীহ হাদীছ থেকে। ধর্মের নামে সমাজে প্রচলিত কোন যঈফ ও জাল হাদীছ গ্রহণযোগ্য নয়। ছালাত আদায়ের পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ (ছাঃ) এর বিষেষ নির্দেশ হল,

‘তোমরা সেভাবেই ছালাত আদায় কর যেভাবে আমাকে ছালাত আদায় করতে দেখছ'(বুখারী হা/৬৩১,১/৮৮;মিশকাত হা/৬৮৩)। তাই তারাবীহর ছালাতও সেভাবেই আদায় করতে হবে যেভাবে তিনি আদায় করেছেন।সর্বাধিক বিশুদ্ধ হাদীছগ্রন্থ ছহীহ বুখারী ও মুসলিমসহ অন্যান্য হাদীছগ্রন্থের ছহীহ হাদীছ সমূহের মাধ্যমে প্রমাণিত হয় যে, রাসূল (ছাঃ) ও ছাহাবায়ে কেরাম তারাবীহর ছালাত ৮ রাক’আতই পড়েছেন। পক্ষান্তরে ২০ রাক’আততারাবীহর পক্ষে যে সমস্ত বর্ননা এসেছে তার সবগুলোই জাল কিংবা যঈফ অথবা মুনকার, যা বিশ্বশ্রেষ্ঠ রিজালবিদগণের গবেষনণা দ্বারা প্রমাণিত হয়েছে। এই বইটিতে তারাবীহ সম্পর্কে ব্যাপক আলোচনা করা হয়েছে।

বইগুলো স্ক্যান করে পিডিএফ ভার্সনে প্রদান করা হয়েছে। তাই এগুলো পড়তে আপনার কম্পিউটারে‘এডোব রিডার’ সফটোওয়্যারটি থাকা অপরিহার্য। এটি আপনার কম্পিউটারে আগে থেকে না থাকলে http://get.adobe.com/reader/ লিংকে ক্লিক করে এখনই তা ডাউনলোড করে ইন্সটল করে নিন।

বইঃ তারাবীহর রাক’আত সংখ্যা একটি তাত্ত্বিক বিশ্লেষণ

Check Also

দুধপানকারিনী ও গর্ভবতী মায়ের রোজার বিধান

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি …

মন্তব্য করুন

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *